Home / খেলার খবর / জাপানের কাছে লজ্জার পরাজয়ের পর, অবশেষে যা বললেন জার্মান কোচ!

জাপানের কাছে লজ্জার পরাজয়ের পর, অবশেষে যা বললেন জার্মান কোচ!

কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচে হেরে বিপাকে জার্মান। অনেকটা সময় পর্যন্ত এগিয়ে থেকেও হেরে যাওয়ায় খুবই হতাশ দলটির কোচ হান্স ফ্লিক। এমন হারের জন্য নিজেদেরই দুষছেন তিনি। টুর্নামেন্টের শুরুতেই এভাবে হারের পর দল চাপে আছে বলেও স্বীকার করে নিলেন ফ্লিক।

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচে বুধবার চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়ে অঘটনের জন্ম দেয় জাপান। শুরু থেকে বল দখল ও আক্রমণে আধিপত্য ধরে রেখে খেলা জার্মানি ৩৩তম মিনিটে ইলকাই গিনদোয়ানের পেনাল্টি গোলে এগিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে অনেক সুযোগ পেলেও ব্যবধান বাড়াতে পারেনি তারা। অনেকটা সময়জুড়ে দ্বিতীয় সেরা দল হয়ে থাকা জাপানকে ৭৫তম মিনিটে সমতায় ফেরান মিনিট চারেক আগে বদলি নামা রিতু দোয়ান। আট মিনিট পর জার্মানদের স্তব্ধ করে জাপানকে এগিয়ে নেন দ্বিতীয়ার্ধে বদলি নামা আরেক খেলোয়াড় তাকুমা আসানো।

জার্মানির বিপক্ষে এটি জাপানের প্রথম জয়। এর আগে দুদল দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। বড় টুর্নামেন্টে এ নিয়ে টানা তিনবার নিজেদের প্রথম ম্যাচে হারের তেতো স্বাদ পেল জার্মানি। ২০১৮ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে তারা হেরে বসে মেক্সিকোর কাছে। গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে

সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় দলটি। এক বছর পিছিয়ে গত বছর অনুষ্ঠিত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম ম্যাচে তাদের হারের স্বাদ দেয় ফ্রান্স। জাপানের বিপক্ষে হেরে যাওয়ায় চার বছর আগের রাশিয়া বিশ্বকাপের মতো আবারও গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় পড়েছেন জার্মানরা।

ম্যাচের পর ফ্লিক বলেন, এগিয়ে থাকাবস্থায় লিড বাড়ানোর সুযোগ কাজে না লাগাতে পারার মাসুল দিতে হয়েছে তাদের। তিনি আরও বলেন, এ হার এবং কোনো পয়েন্ট না থাকায় আমরা চাপে আছি, এই ব্যাপারে কোনো সন্দেহ নেই। আমরা শুধু নিজেদের দোষ দিতে পারি। এটি একটি বড় হতাশা। আমরা প্রথমার্ধে সঠিক

পথেই ছিলাম, ৭৮ শতাংশ সময় বল আমাদের দখলে ছিল এবং আমরা ১-০ তে এগিয়ে ছিলাম। এর পর দ্বিতীয়ার্ধে আমাদের সামনে ভালো সুযোগ ছিল, যা আমরা কাজে লাগাতে পারিনি। জাপান আজকে দল হিসেবে বেশি দক্ষ ছিল। আমরা এমন ভুল করেছি, যা আমাদের কখনই করা উচিত নয়, বিশেষ করে বিশ্বকাপে।

এসব ক্ষেত্রে আমাদের উন্নতি করতে হবে।

Check Also

বিশ্বমঞ্চে সবাইকে তাক লাগিয়ে ব্রাজিলের আরও দুই দুর্দান্ত রেকর্ডের হাতছানি!

মরুর বুকে জমজমাট বিশ্ব ফুটবলের আসর। হেক্সা মিশনে ইতোমধ্যেই শেষ আট নিশ্চিত করেছে ব্রাজিল। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *