Home / খেলার খবর / সাকিবের আগে এখন শুধুই জাদেজা

সাকিবের আগে এখন শুধুই জাদেজা

টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সাকিব আল হাসানের দুই ধাপ উন্নতি হয়েছে। চার থেকে তিনি এখন দুইয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটে-বলে সমানতালে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন বাঁহাতি অলরাউন্ডার।

দীর্ঘ সময়ের জন্য সাকিব টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে রেখেছিলেন। এরপর কখনও তার অবনমন হয়েছে, কখনও আবার শীর্ষস্থান ফিরে পেয়েছেন। এবারও হয়তো সেই পথেই এগোচ্ছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় বল হাতে উইকেট নেওয়ার পাশাপাশি দুই ইনিংসে টানা ফিফটি পেয়েছেন সাকিব। এর আগে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে ফিফটি পেয়েছিলেন। টানা তিন ফিফটিতে ব্যাট হাতেও সুসময় যাচ্ছে তার।

ব্যাটসম্যান র‌্যাংকিংয়েও এর প্রভাব পড়েছে। ১৪ ধাপ এগিয়ে এখন ৩২তম স্থানে আছেন সাকিব। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তার উপরে রয়েছেন লিটন (১২) ও মুশফিক (১৭)। তামিমের অবস্থান ৩৬ নম্বরে।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দুইয়ে উঠতে সাকিব পেছনে ফেলেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে। সাকিবের উপরে আছেন কেবল ভারতের রবীন্দ্র জাদেজা। দুজনের রেটিং পয়েন্টের ব্যবধান ৩৯।

৩৪৬ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা সাকিব সেন্ট লুসিয়ায় দ্যুতি ছড়াতে পারলে জাদেজার কাছাকাছি যেতে পারেন। এদিকে অ্যান্টিগা টেস্টে বাংলাদেশকে ভোগানো পেসার কেমার রোচ গত দুই বছরে প্রথমবার বোলারদের শীর্ষ দশে জায়গা পেয়েছেন।

১২তম স্থান থেকে আটে এসেছেন তিনি। তার ক্যারিয়ার সেরা র‌্যাংকিং সাত। ২০১৪ সালের ডিসেম্বরে সেই অবস্থানে গিয়েছিলেন। সেন্ট লুসিয়ায় এ পেসারের দাপট অব্যাহত থাকলে র‌্যাংকিংয়ে বড় প্রভাব পড়বে।

Check Also

নতুন বিশ্ব রেকর্ড গড়লেন ভুবনেশ্বর?

মালাহাইডের দা ভিলেজে রোববার (২৬ জুন) বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। তবে …

Leave a Reply

Your email address will not be published.