Home / বাংলা হেল্‌থ / যুগে যুগে সাকিব একটাই আসে: নাজমুল আবেদিন ফাহিম

যুগে যুগে সাকিব একটাই আসে: নাজমুল আবেদিন ফাহিম

দেশের ক্রিকেটে সাকিব আল হাসানের ‘কাছের মানুষ’ যে কয়জন, নাজমুল আবেদিন ফাহিম তাদেরই একজন। সাকিবের উঠে আসা বা ক্রিকেটার হিসেবে নিজেকে গড়ে তোলা ‘ফাহিম স্যার’ এর তত্ত্বাবধানে। এখনও নিজের ফর্ম ঠিকঠাক মনে না হলে সাকিব ছুটে যান ফাহিমের কাছে।

সাম্প্রতিক সময়ে সাকিবকে মাঠে পাওয়া যাচ্ছে কম। যতগুলো ম্যাচ খেলেছেন, ক্ষেত্রবিশেষে তার চেয়েও বেশি ম্যাচ হাতছাড়া হচ্ছে পারিবারিক নানা সমস্যা আর মানসিক অবসাদে। এমন পরিস্থিতিতে সাকিবের বিকল্প ক্রিকেটার তৈরি করার ওপর জোর দিয়েছেন দেশের প্রখ্যাত ক্রিকেট কোচ ফাহিম।
তিনি বলেন, একজন খেলোয়াড় অনেক কারণেই না থাকতে পারে।

আর ২-৩ বছর পর অবসরের সময়ও চলে আসবে। আমরা কীভাবে সাকিব ছাড়া খেলব তা এখনই ভাবতে হবে। হঠাৎ করে সাকিবকে যখন পাব না, তখন কী করব? এখন থেকে প্রস্তুতি জরুরী। তবে ফাহিম মানছেন, সাকিবের মত খেলোয়াড়ের বিকল্প পাওয়া সম্ভব নয় এবং প্রায় ‘অসম্ভব’। তিনি জানান, ওর বিকল্প পাওয়াটা সহজ নয়।

একইসাথে ব্যাটিং ও বোলিং দুটিতেই সমানভাবে কার্যকরী খেলোয়াড় পাওয়া বিশ্ব ক্রিকেটে অনেক কঠিন। যুগে যুগে সাকিব একটাই আসে, তাই সাকিবের বিকল্প পাওয়া প্রায় অসম্ভব। আমরা এমন কাউকে দেখছি না যে ওর জায়গা নিতে পারবে। তবে ওর অবর্তমানেও খেলতে হবে এটাও মাথায় রাখতে হবে। আমাদের কার্যকরী অলরাউন্ডার গড়ে তুলতে হবে।

পরিবারের সদস্যরা অসুস্থ থাকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারেননি সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন হোম টেস্ট সিরিজে খেলবেন কি না তা-ও নিশ্চিত নয়। ফাহিমের আশা, সব সংকট কাটিয়ে উঠলে সাকিব হাতছাড়া করবেন না গুরুত্বপূর্ণ এই ম্যাচ দুটি।

তিনি বলেন, জানি না সাকিবের পরিবারের অবস্থা এখন কেমন। শ্রীলঙ্কায় ওর খেলার কথা ছিল। পারিবারিক সমস্যা না থাকলে আমি অবশ্যই চাই সে খেলুক। অনেক দিন খেলার বাইরে থেকে যাচ্ছে, এটা ওর জন্য এবং দলের জন্য ভালো না। পূর্ণ শক্তি নিয়ে খেলতে পারলেই ভালো হবে। সুযোগ থাকলে ওর অবশ্যই খেলা উচিৎ।

Check Also

আইপিএলে নিজেকে সেরা প্রমাণ করতে বুমরাহ-মালিঙ্গার পরামর্শ মানছেন তরুণ এই পেসার!

সাদা বলের ক্রিকেটে নিজেকে দিনকে দিন পরিণত করছেন প্রসিধ কৃষ্ণা। একজন বোলারকে সব পরিস্থিতিতে বোলিং …

Leave a Reply

Your email address will not be published.