Home / বাংলা হেল্‌থ / প্রতিনিয়তই নতুন রেকর্ড গড়ছেন-ভাঙছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

প্রতিনিয়তই নতুন রেকর্ড গড়ছেন-ভাঙছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

রেকর্ড তিনি ভাঙেন-গড়েন প্রতিনিয়ত। বইটিতে নতুন করে লেখেন নিজের নাম। ঢাকা টেস্টে দেশের হয়ে লড়ছেন সাকিব আল হাসান। প্রথম ইনিংসে যদিও ফলোঅন এড়াতে পারেননি। তবে দ্বিতীয় ইনিংসে দলের ইনিংস পরাজয় এড়াতে ভরসা সাকিবই। এর মধ্যেই তিনি গড়ে ফেলেছেন দারুণ এক কীর্তি।

অলরাউন্ডার হিসেবে টেস্টে দ্রুততম ২০০ উইকেট ও ৪ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন সাকিব। ৫৯ টেস্টে এই মাইলফলক স্পর্শ করে ছাড়িয়ে গেছেন ইংল্যান্ডের কিংবদন্তি ইয়ান বোথামকে। ইংলিশ কিংবদন্তির লেগেছিল ৫৯ টেস্ট। ৩ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলের বিশ্বরেকর্ডও বোথামকে ছাড়িয়ে নতুন করে লেখেন সাকিব।

এই দুজন ছাড়া আরও চারজনের আছে ৪ হাজার রান ও ২০০ উইকেটের মাইলফলক। তারা হলেন- জ্যাক ক্যালিস, গ্যারি সোবার্স, কপিল দেব ও ড্যানিয়েল ভেটোরির। ৩ হাজার রান ও ২০০ উইকেটের ডাবলের বিশ্বরেকর্ডও বোথামকে ছাড়িয়ে নতুন করে লেখেন সাকিব। এই দুজন ছাড়া আরও চারজনের আছে ৪ হাজার রান ও ২০০ উইকেটের মাইলফলক।

তারা হলেন- জ্যাক ক্যালিস, গ্যারি সোবার্স, কপিল দেব ও ড্যানিয়েল ভেটোরির। তামিম ও মুশফিকের পর মাত্র তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে চার হাজার রান করেছেন সাকিব। ৩ হাজার ৯৩৩ রান নিয়ে সাকিব শুরু করেন পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্ট। দুই ইনিংস মিলিয়ে করা রানে ছুঁয়েছেন চার হাজারের মাইলফলক।

Check Also

অ্যাশেজ জয় করে ইতিহাসের সেরা রেকর্ড গড়লো অস্ট্রেলিয়া!

অ্যাশেজের পঞ্চম ম্যাচেও ইংল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দিয়ে জয় নিয়েই সিরিজ শেষ করল অস্ট্রেলিয়া। হোবার্টে ১৪৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *